Ticker

7/recent/ticker-posts

Sadat Hossain Best Quotes In Bangla | সাদাত হোসাইন এর হৃদয়স্পর্শী ২০ টি উক্তি

আসসালামু আলাইকুম, 
সম্প্রতি কিছুদিন আগে তরুণ লেখক সাদাত হোসাইন এর জীবনবৃত্তান্ত নিয়ে একটা ব্লগ লিখেছি। এবার তার লেখা সেরা কিছু উক্তি নিয়ে উপস্থিত হলাম। তো চলুন; শুরু করা যাক...

Sadat Hossain Quotes

সাদাত হোসাইন এর উক্তি


01
তুমি তার কাছে যেয়ো রোধ, যে জানে আলো কতো দামি
তুমি তার কাছে যেয়ো মন, যার কাছে দামি শুধু আমি।
~সাদাত হোসাইন

02
তাড়িয়ে দিয়ো আমায়, নিশুতি রাতের তারা
তাড়িয়ে দিয়ো আকাশ, তাড়িয়ে দিয়ো মেঘ
আমারও খুব পা বাড়িয়ে হারিয়ে যাবার তাড়া।
রাত্রি বলেই অন্ধকারে — আমার ভীষণ ভয়
যদি ভুলে যাওয়া স্মৃতির সাথে হঠাৎ দেখা হয়
মানুষ জানে, বাড়লে রাত্রি — মানুষ একা হয়!
~সাদাত হোসাইন

03
চোখ মুছে দেখো ঘুচে গেছে সব নোনা জলে লেখা দাগ
ভেঙ্গে যাওয়া তুমি উঠে দাড়ালেই আঘাতেরা হতবাক। 
~সাদাত হোসাইন

04
এই বেলা — অবহেলা করে নাও,
ওই বেলা — আমি যদি না থাকি?
যদি ‘আমি’ ভুল করে ‘তুমি’ হই,
দুঃখ দিতে ভুল পথে পা রাখি!
~সাদাত হোসাইন

05
আমায় তোমার নাকের নোলক করো,
কাঁপতে দিয়ো নিঃশ্বাসে, নিঃশ্বাসে...।
~সাদাত হোসাইন

06
রাতের আকাশ জানে, একাকী সে তারা,
আঁধারেই খসে পড়ে — খসুক,
নির্ঘুম রাত জানে, চোখের পাতায় জমে,
তোমাকে দেখার অসুখ! 
~সাদাত হোসাইন

07
রেখে যাওয়া দাগ কেউ চেনে
কেউ চেনে স্মৃতিদের রঙ,
কেউ কেউ জমা করে রাখে, দুঃখ বরং। 
কেউ কেউ চোখ ঢেকে কাঁদে,কেউ চুপিচুপি রাখে খোঁজ, 
মনে রাখা, নাকি ভুলে যাওয়া, কী বেশী সহজ? 
~সাদাত হোসাইন

08
মিটে গেলে সব লেনদেন, হয়ে গেলে সব শেষ, 
তাকিয়ে দেখি, সহজ হিসেব ভুল করা অভ্যেস। 
~সাদাত হোসাইন

09
একদিন উবে যাবো উড়ো মেঘ হয়ে
লিখব না চিঠি আর কান্নার জলে,
সোনালী রোদের সাথে সোনারঙা দিন
লেগে থাকনা তোমার ওই ভেজা আঁচলে।
~সাদাত হোসাইন

10
আমার থাকুক হেরে যাওয়ার সাহস
আমার থাকুক নত হবার ক্ষন,
তোমার জয়েও থাকুক আমার হাসি,
বুকে থাকুক মানুষ হবার মন।
~সাদাত হোসাইন

11
এই যে আমি দুষছি তোমায়, আমিও তো শুদ্ধ নই,
তোমার মতো আমও ঠিকই, ভুলে বৃত্তে রুদ্ধ হই।
আমার বুকে পচন পুষেও, তোমার পচায় ক্ষুব্ধ হই,
শুদ্ধ করার যুদ্ধে শামিল, নিজের সাথে যুদ্ধ কই?
~সাদাত হোসাইন

12
বেলা যদি শেষ হয়ে যায়
যদি পালকেরা অসুখী ডানায়,
যদি সন্ধারও আলো নিভে আসে
যদি ঘর ভাঙে বোশেখী হাওয়ায়।
যদি দৃশ্যের কথা ভোলে চোখ
যদি মাঝরাতে অচেনা কুহক
ডেকে বলে —
কোথাও থাকেনা কেউ হেরে গেলে বাজি,
জেনো, তবু আমি আছি!
~সাদাত হোসাইন

13
কতোটুকু গেলে দূরে যেতে পারো, কতোদূর গেলে শেষ? 
আমার আকাশের গায়ে ভালোবাসি লেখা অভ্যেস!
~সাদাত হোসাইন

14
জানে যদি কেউ, কতোটুকু ঢেউ 
তোমাকে ডুবায়,
দিঘিটির জলও, হয়ে টলোমলো 
খোঁজে যে উপায়! 
~সাদাত হোসাইন

15
জল জমে থাকা কাচে
জ্বর হয়ে থাকা আঁচে
তুমিও থাকো অসুখের মতো —
কী ভীষণ ছোঁয়াছে!
~সাদাত হোসাইন

16
মানুষ মিথের মতো আছে কি'বা নাই —
ঠিক জানা নাই,
তবুও মানুষ নামে সৌধ বানাই।
~সাদাত হোসাইন

17
বড় হতে হতে একা হয়ে যায় মানুষ, 
সুউচ্চ বৃক্ষ কিংবা দালানের মতো। 
তারপর একদিন মনে হয় —
আসলে বড় হতে চায়নি সে অতো!
~সাদাত হোসাইন

18
বুকে জমেছে পাথর, পাথরে জলে ধারা, 
নিকটবর্তী মানুষ ক্রমশ দূরবর্তী তারা।
~সাদাত হোসাইন

19
ডাকো নাই তবু ফিরে আসি বারবার, 
দেখে নিয়ো একদিন ফিরবো না আর।
~সাদাত হোসাইন

20
দুঃখ আছে দ্বিধা নেই — চলে যেতে, 
হারাবার ভয়ে কিছু চাইনি পেতে!
~সাদাত হোসাইন

আপনার কাছে কোন উক্তিটি বেশী ভালো লেগেছে মন্তব্য(Comment) করে জানাবেন।

ধন্যবাদ🤍

Post a Comment

0 Comments