Ticker

7/recent/ticker-posts

"তিনি আমার চোখে একজন Loyal ইউটিউবার"

আজ আমি এমন একজন ব্যক্তি নিয়ে কথা বলবো যাকে আমরা অনেকেই চিনি। তবে আমরা বেশীর ভাগ মানুষই হয়তো মুখমন্ডলে চিনি, নামে নয়। তাকে প্রথম দেখি ইউটিউবে। তিনি একজন সফল ইউটিউবার। তার চেয়েও অধিক আলোচিত, সফল ইউটিউবার অনেক আছে কিন্তু তিনি আমার চোখে অন্যতম। তার আখলাক আমাকে তার ভক্তে পরিনত করেছে। তার সম্পর্কে জানলে আপনি/আপনারাও তার ভক্ত হয়ে যেতে পারেন। কারণ, সৎ মানুষকে সবাই পছন্দ করেন। তাহলে শুরু করি...

যার কথা এতোক্ষণ বলেছিলাম তিনি হলো ডাক্তার ইব্রাহিম'True Skills- Muhammad Ibrahim' এটা তার ইউটিউব চ্যানেলের নাম। সম্প্রতি তার এই চ্যানেলের সাবস্ক্রাইব সংখ্যা ১.২২ মিলিয়ন পূর্ণ হয়েছে। কিন্তু কে এই ইব্রাহিম? তার সম্পর্কে আমরা তেমন কিছুই জানিনা! এমনকি আমি নিজেও কয়েকমাস আগে তার সম্পর্কে কিছুই জানতাম না! অথচ তার ভিডিও কতো আগে কতোবার দেখেছি ঠিক নির্দিষ্ট করে বলতে পারবো না। তার সম্পর্কে কিঞ্চিৎ জানার পর তাকে জানার আগ্রহ অনেক বেড়ে যায়।

বিভিন্ন উৎস থেকে যখন ইব্রাহিম ভাই সম্পর্কে একটা সু-ধারনা চলে আসে অতঃপর আমি এখন তার তথা ইব্রাহিম ভাইয়ের ভক্ত। এখানে তার ভক্ত হওয়ার একটা না অনেক কারণ আছে। সেটা পুরো আর্টিকেল টা পড়লেই বুঝতে পারবেন। কয়েকটি ইউটিউব চ্যানেল কে দেখলাম ইব্রাহিম ভাইকে নিয়ে কন্টেন্ট ও তৈরী করে। তিনি এমন এক ব্যক্তি যিনি তার কর্ম দিয়ে আমাদের অনেকের মাঝেই জায়গা করে নিয়েছে। আর তার চলার পথ মোটেও সহজ ছিলো না। তিনি অনেক চড়াই উৎরাই পেরিয়ে এসেছেন। অনেক শত্রুও তৈরী হয়েছিলো তার। কিন্তু যার সাথে আল্লাহ তায়া’লার রহমত থাকে সে সকল শত্রুর মোকাবিলা করতে পারে। তার চ্যানেল টি খোলা হয় ২০১৭ সালের ১১ই মে। বর্তমানে তার চ্যানেলের নাম যেটা দেখছি এর আগে দু'বার তার চ্যানেলের নাম পরিবর্তন করা হয়। প্রথমে তার চ্যানেলের নাম ছিলো  'ইব্রাহিম চৌধুরী শুভ'। কিছুদিন পরে পরিবর্তন করে রাখলেন 'Shuvo The Bad Boy' আর সেটা পরিবর্তন করে সবশেষে চ্যানেল টির নাম এখন যেটা দেখছি সেটাই; অর্থাৎ 'True Skills- Muhammad Ibrahim'. 

সেই সময় টাতে তিনি গান-বাজনা তে খুব আসক্ত ছিলেন। পাশাপাশি কমেডি নাটকেও অভিনয় করতেন। সেইসব গান-বাজনা, নাটক তার চ্যানেলে আপলোড করতেন। এমনকি তার বাসায় বিভিন্ন গান-বাজনার বাদ্যযন্ত্র ছিলো। তিনি ওইখান থেকে হঠাৎ করে ফিরে এলেন। তার উদ্দেশ্য হয়ে উঠলো ইসলামের সেবা করা। কিভাবেই যেনো অসৎ পথে চলে আসলো তখন সেটা উপলব্ধি করতে পারছিলো। আর উপলব্ধি করেই এখন তিনি দ্বীনের পথে অটল, ঈমানদার হিসেবে পরিচিত তার। আলহামদুলিল্লাহ তার তাকদিরে হেদায়েত লেখা ছিলো বলেই তিনি অসৎ পথ ছেড়ে দিতে সহ্মম হয়েছিলো। এসবের পাশাপাশি তিনি কিন্তু ডাক্তারি পদে কর্মরত ছিলেন। একদিকে তিনি যেমন ডাক্তার হয়ে রোগীর সেবা করছেন অন্যদিকে সেই মহান আল্লাহর পথে ফিরে আসার পর থেকে ইসলামের সেবাও করে যাচ্ছেন। তিনি যখন গান-বাজনা করতেন তখন তার যথেষ্ট পরিচিতি ছিলো। এতোদিনে হয়তো আরো জনপ্রিয় হয়ে উঠতেন। কিন্তু সেই পথটা ছিলো একটা ইসলাম বিরোধী পথ। আজ(বর্তমানে) তিনি ইসলামের সাথে কাজ করে নিজেকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছেন। গান-বাজনার পথ যে একটা ইসলাম বিরোধী পথ এ ধারণা আসতে তার সময় লেগেছিলো কয়েক মূহুর্ত, কিছু সময়। হঠাৎ তার মনে হলো আমি যে এই কাজ গুলো করে বেরাচ্ছি এটা কি আমি ঠিক করছি!? আমার রব কি আমার উপর সন্তুষ্ট!?  

আমরা এর আগে অনেক ব্যক্তি কেই ইসলামের পথে ফিরে আসতে দেখেছি। কিন্তু ইব্রাহিম ভাইয়ের মতো হয়তো কাউকে দেখিনি। এর আগে পাকিস্তানের এক পপ গায়ক জোনায়েদ জামশেদ তার গানের বিশাল সাম্রাজ্য ছেড়ে ইসলামের পথে এসেছিলেন। আমাদের দেশে অসৎ পথে চালিত লোকদের জন্য ইব্রাহিম ভাই এক বড় অনুপ্রেরণা। ইব্রাহিম ভাই ইসলামের নিয়ম নীতি, কোরআনের বানী, হাদীসের আলোকে বিভিন্ন ভিডিও তৈরী করে আমাদের সঠিক পথ দেখাচ্ছেন। তিনি সর্বদাই আমাদের দ্বীনের দাওয়াত দিয়ে যাচ্ছেন তার ভিডিওর মাধ্যমে। তিনি বললেন যে, আমি মিনিট আগেও জানতাম না যে আমার ভিতর পরিবর্তন আসবে। তার ভিডিও দেখে অনেক নাস্তিক আস্তিকে পরিনত হয়েছে(আলহামদুলিল্লাহ)। তার ইউটিউব চ্যানেলে প্রতি মাসে এক/দেড় লহ্ম টাকা৳ আয় হতো। ২০২০ সালের মাঝামাঝি সময়ে তার একদিন মনে হলো যে, আমাদের নবী রাসূলগনেরা ইসলামের দাওয়াত দিয়ে গেছেন; কিন্তু তারা কোনো বিনিময় নেননি। তারা কেবল মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যই দ্বীনের কাজ করেছিলেন। আর সেখানে তো আমি একজন সাধারণ মানুষ মাত্র। আমি কেনো সবাইকে দাওয়াত দেয়ার জন্য টাকা নিবো!? আমি মনিটাইজেসন অফ করবো।

তাই তিনি এক ভিডিও তে সবাইকে দেখিয়েছেন তার প্রতিটা ভিডিওর মনিটাইজেসন অফ করে দিয়েছেন। যেখানে এক/দেড় লহ্ম টাকা৳ আসছে প্রতি মাসে সেখানে কীভাবে মনিটাইজেসন অফ করা সম্ভব?  হ্যাঁ সম্ভব; ইব্রাহিম ভাইয়ের কাছেই এটা সম্ভব। বর্তমানে তিনি আমাদের জন্য একজন ইসলামের পথ পদর্শক। তাকে দেখে আমরাও শিখতে পারি, শিক্ষা গ্রহণ করতে পারি।

মহান আল্লাহ চাইলে কি না করতে পারেন! হে মহান আল্লাহ যেভাবে ইব্রাহিম ভাইকে হেদায়েত দান করেছেন আমাদের কেও সেভাবে কোনো এক উছিলায় হেদায়েত দান করুন, আমরাও যেনো ইসলামের সেবায় নিজেদের কে নিয়োজিত করতে পারি। 
"আমিন"


Post a Comment

0 Comments