Ticker

7/recent/ticker-posts

Sadat Hossain Popular Quotes | Top 25 | সাদাত হোসাইনের সেরা উক্তি

আসসালামু আলাইকুম, আজকের আর্টিকেল লেখক সাদাত হোসাইনের উক্তিসমূহকে নিয়ে। শুরুতেই স্বাগতম জানাই লেখককে, চলতি বছরে উপন্যাস ক্যাটাগরি থেকে বেস্ট সেলার পুরস্কার প্রাপ্ত হওয়ায়। গত ২০২২ সালে লেখক সাদাত হোসাইনকে কেন্দ্র করে দু'টি আর্টিকেল পাবলিসড করেছিলাম। প্রথমটি লেখকের পরিচিতি বা জীবনবৃত্তান্তকে কেন্দ্র করে। দ্বিতীয়টি লেখকের জনপ্রিয় সুশ্রী উক্তি সমূহকে কেন্দ্র করে।

চলতি বছর শেষ হয়ে ২০২৪ এ পা রাখতে গেলো। কিন্তু লেখককে নিয়ে কোনো আর্টিকেল হয়না বছর যাবৎ। তাই সাদাত হোসাইনের ২০২৩ সালের সেরা সেরা উক্তি সংগ্রহ করে আর্টিকেল আকারে লেখক ভক্তদের উজ্জীবিত করার প্রয়াস। যারা লেখক সাদাত হোসাইনের পূর্বের আর্টিকেল বা ব্লগ মিস করেছেন তাদের জন্য...


sadat hossain er ukti

সাদাত হোসাইনের জনপ্রিয় উক্তি 


০১
আমি আটকে রেখে খিল
দেখি তোমার বাড়ির আলো,
কেমন আলগোছে পা ফেলে
আমার পাঁচিল টপকালো।


০২
পাখি বলল, থাকি?
বৃক্ষ বলল না। 
তোমার কাছে আকাশ আছে
আমার বাঁধা পা।


০৩
দূরে একটা আকাশ মতো ঘর
ঘরের ভেতর পাখির মতো তুমি,
রাত পেরিয়ে, ঘাত পেরিয়ে ফিরে~
দেখি উড়ে গেছো, গৃহ বিরানভূমি।


০৪
যদি আঙুলের ফাঁক গলে দিন আসে, 
তবে মুঠো করে হাতটাকে রেখো না আর
যদি ভাঙনের তীরে-জলে দিন হাসে,
তবে এ আঁধারে রাতটাকে ঢেকোনা আর।


০৫
এই যে বুকে জমেছে ভেজা পালক
পাখির মতো ছটফটানি মন,
এই শহরের কোন মানুষটা জানে,
তুমি বিহীন আমার নির্বাসন।


০৬
ছুঁতে গেলে, কাছের আকাশ যায় দূরে সরে যায় আরও
আমি তাই নাম দেই আকাশ তোমারও!


০৭
কেই নেই~
তবুও মাঝরাত্তিরে এক ল্যাম্পপোস্ট জাগে...
যদি কেউ আসে,
সে জেগে আছে, এই বিশ্বাসে!


০৮
সে এসে বসুক পাশে, যেভাবে অসুখ আসে,
তারপর হয়ে যাক যন্ত্রনা অনায়াসে।
তবুও আসুক সে,
জানুক প্রিয়তম অসুক সে।


০৯
গুছিয়ে নিয়েছি বাকশো পেটরা, গুছিয়ে নিয়েছি বুক,
শহর ছেড়ে হারিয়ে যাচ্ছি, হঠা আগন্তক।
হঠাতই কার কাজল চোখে, এক চিলতে আলো,
সব গুছিয়েও মন ফেলে যাই, ভীষন অগোছালো!


১০
দহনের দিনে কিছু মেঘ কিনে, যদি ভাসে মধ্য দুপুর,
তবু মেয়ে জানে, তার চোখ মানে, কারো বুক পদ্মপুকুর।


১১
তোর সুবাস পেতে হৃদয় যখন বাঁধায়~ ভীষন হুলস্থুল,
তুই কি তখন ব্যাকুল হয়ে ফুটিস~ আমার বকুল ফুল!


১২
যতদূর পাখি উড়ে যায়, ততদূর ফিরে আসা জানে,
ফিরবার পথটুকু তাই, মনে রেখো শত অভিমানে।


১৩
কোন ঢেউ পার ভাঙে নদীরে শুধাও,
কাছে থাকা প্রিয় মুখ কি দুঃখে উধাও!


১৪
একা আয়নায় ভুল বায়নায়, মুখ দেখা যায় দুঃখী দ্রষ্টার
তবু দিনমান ভুলে অভিমান, হয় দেয়ালের সুখী পোষ্টার!


১৫
এইখানে লিখে দেই তোমাকেই~ কবিতা নামের  পত্র,
তারপর জেনে যাক অন্ধকার~ আমারই নদী ও নক্ষত্র!


১৬
রাত্রির ভোর আছে তাই,
রাত্রি ভোরের কাছে যায়,
কারো কারো কেউ নেই বলে
নির্ঘুম অপেক্ষা বাড়ায়।


১৭
যে হয়েছিলো ভোর,
আথই আদর,
নামহীন নদী,
একা লাগে যদি~
মনে রেখো তারে...


১৮
মানুষ মূলত বাঁচে মরে যেতে যেতে,
মানুষ মূলত বাঁচে ঝরে যেতে যেতে।


১৯
চোখ কী আশ্চর্য কুহক,
নিজের নজরে কভু~ দেখে না দু'চোখ!


২০
সব কথা সুরের শেষে
আমি এ  দূরের দেশে
এসে~
দেখি তুমি নাই,
তবুও তোমার নামে সৌধ বানাই।


২১
সংক্রমনের ভয়, আমার ভীষণ হয়,
তুমি যে ভীষন ছোঁয়াচে,
তবু খিল এটে দেয়া মনের শরীরে তুমি নামী জ্বর লেগে আছে!


২২
আমার থাকুক হেরে যাওয়ার সাহস,
আমার থাকুক নত হবার ক্ষন,
তোমার জয়েও আমার হাসি থাকুক,
বুকে থাকুক মানুষ হবার মন।


২৩
রাত এসেছে; মেঘও
মেঘের মেয়ে দু'চোখ জুড়ে
মেঘের কাজল মেখো।


২৪
দহনের দিনে কিছু মেঘ কিনে, যদি ভাসে মধ্য দুপুর,
তবু মেয়ে জানে তার চোখ মানে, কারো বুক পদ্মপুকুর।


২৫
আমার মন খারাপ হলে আমি দুম হতে রাত হয়ে যাই,
অথচ তুমি কখনোই ঘুম হতে পারো না!


Post a Comment

0 Comments